জলবায়ু সংকট মোকাবিলা কার্যক্রমে উত্তরবঙ্গ জুড়ে সুইচঅন ফাউন্ডেশনের অনুপ্রেরণামূলক সাইকেল যাত্রা শিলিগুড়ি পৌঁছেছে



ওয়েব ডেস্ক; ২৯ ডিসেম্বর : মুভ ফর আর্থ সাইকেল যাত্রা সম্প্রতি  শিলিগুড়ি পৌঁছেছে জলবায়ু সংকট মোকাবিলা কার্যক্রমকে আরো এক ধাপ অনুপ্রেরিত ও উদ্বুদ্ধ করতে। বাঘাযতীন পার্ক থেকে মাটিগাড়া পর্যন্ত এই সাইকেল যাত্রায়, বহু সাইকেল চালক তাদের সমর্থন জানিয়ে যোগ দিয়েছিলেন। 

মুভ ফর আর্থ হল, নাগরিকদের জীবিকা ও স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব বিস্তারকারী জল, মাটি, শক্তি এবং বিশুদ্ধ বায়ু সংক্রান্ত কমিউনিটি-ভিত্তিক সমস্যাগুলির সমাধান দেওয়ার জন্য একটি উদ্যোগ ৷ মুভ ফর আর্থ সাইকেল যাত্রার মাধ্যমে, আমরা উদ্দেশ্যমূলক ইভেন্ট এবং ক্রিয়াকলাপগুলিকে সহজতর করি, প্রধান অংশীদারদের এর সাথে যুক্ত করি এবং জলবায়ু সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপকে ত্বরান্বিত করি।

সাইক্লিস্টদের দল টি এরপর জলপাইগুড়ির পাটকালা কলোনির ছোট চা চাষীদের সাথে দেখা করে কিভাবে সুস্থায়ী কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে চা শিল্প কে আরো এগিয়ে নিয়ে যাওয়া যায় সেবিষয়ে চর্চা করবে। এরপর জলপাইগুড়িতে সিআইএসটিএ (CISTA) এর সাথে একটি বৈঠক হবে যেখানে পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং প্রযুক্তিকে চা শিল্প এবং ছোট কৃষকদের স্বার্থে কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে আলোচনা করা হবে। 

সিআইএসটিএ (CISTA)-র সহযোগিতায়, পাটকাটা কলোনির রংধামালি চা বাগানে ছোট চা শ্রমিকদের জন্য অর্গানিক কৃষি এবং জলবায়ু -স্মার্ট কৃষি বিষয়ে একটি অন্তর্দৃষ্টিপূর্ণ অধিবেশনের আয়োজন করা হয়েছিল। এই পারস্পারিক আলোচনায় সুস্থায়ী কৃষিব্যবস্থাপনার সুবিধা ও সমস্যা এবং উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রযুক্তি গ্রহণের বিষয়গুলি অন্তর্ভুক্ত ছিল। এরপর জলপাইগুড়ির হোটেল স্কাই স্টার -এ  'উত্তরবঙ্গের চা বাগান কমিউনিটির সুস্থায়ী ভবিষ্যতের জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তির সঠিক ব্যবহার ও তার প্রচার' বিষয়ে অংশীদারদের নিয়ে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিআইএসটিএ (CISTA)-র সাথে অংশীদারিত্বে আয়োজিত এই অধিবেশনটিতে পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রযুক্তি অন্বেষণ,পরিবেশবান্ধব জীবিকার অনুশীলন এবং স্থানীয় জনগোষ্ঠীর জন্য স্থিতিশীল জীবিকার সম্ভাবনা ইত্যাদির পাশাপাশি সৌরবিদ্যুৎ, বায়োগ্যাস সিস্টেম, আধুনিক রান্নার স্টোভ, সোলার ওয়াটার হিটার, সোলার ড্রায়ার, সোলার ওয়াটার পাম্প, সোলার পাওয়ার স্প্রেয়ার, শক্তি-সঞ্চয়কারী আলোকসজ্জা ইত্যাদি যা ছোট চা চাষীদের জীবনকে প্রভাবিত করতে পারে, সে বিষয়ে সমাজের বিশিষ্ট ব্যক্তি এবং বিনিয়োগকারীরা একত্রিত হয়েছিলেন।
অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা ছিলেন, আইটিপিএ (ITPA) সভাপতি  অমিতাংশু চক্রবর্তী, আইটিপিএ (ITPA) প্রকল্পের আহ্বায়ক  জয়ন্ত বারিক, ডিবিআইটিএ (DBITA) সভাপতি  সঞ্জয় বাগচী  এবং সিআইএসটিএ (CISTA) সভাপতি  বিজয় গোপাল ।

সুইচঅন ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা শ্রী বিনয় জাজু বলেন, "এই সাইকেল যাত্রার সময় আমরা সুস্থায়ী কৃষি ব্যবস্থাপনা ও পুনর্নবীকরণযোগ্য শক্তির যথার্থ প্রয়োগের মাধ্যমে কৃষি এবং পরিবেশগত সমস্যা সমাধানের উদ্দেশ্যে এলাকার কৃষক, মহিলা এবং যুবকদের সাথে সংযোগ স্থাপন করেছিলাম।"

আইটিপিএ (ITPA) সভাপতি  অমিতাংশু চক্রবর্তী বলেছেন, “মুভ ফর আর্থ, বিভিন্ন জলবায়ু বিষয়ক সমস্যা সমাধানের বিষয়ে আমাদের কৃষক এবং যুবকদের সাথে সংযোগ করার এবং তাদের জলবায়ু সংকট মোকাবিলায় পদক্ষেপ নিতে উৎসাহিত করার একটি দুর্দান্ত মাধ্যম। এই উদ্যোগটি জনসচেতনতা গড়ে তোলা এবং জরুরীকালীন ভিত্তিতে পরিবেশগত সমস্যা মোকাবিলায় জনসাধারণের পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সিআইএসটিএ-র সভাপতি,  বিজয় গোপাল বলেছেন, “সুইচঅন ফাউন্ডেশনকে স্থিতিশীল ভবিষ্যতের দিকে এবং জলবায়ু পরিবর্তন, অরণ্যনিধন ইত্যাদির মত যে পরিবেশগত সমস্যা গুলির আমরা মুখোমুখি হই তার মোকাবিলায় সক্রিয় পদক্ষেপ নিতে দেখে আমি সত্যিই অনুপ্রেরিত। পরিবেশে কার্বন নিঃসরণ হ্রাস করার বিষয়ে সুইচঅনের এই দায়বদ্ধতা অন্যদের কাছে একটি অনুসরণীয় ইতিবাচক উদাহরণ স্থাপন করে। জলবায়ু স্মার্ট কৃষি ব্যবস্থাপনা প্রচারের মাধ্যমে হোক বা পরিবেশবান্ধব জীবনপ্রণালী অনুশীলনের ক্ষেত্রে হোক, পৃথিবী-বান্ধব অনুশীলনগুলি বাস্তবায়নের জন্য সুইচঅন ফাউন্ডেশনের এই প্রচেষ্টাকে আমি সাধুবাদ জানাই। তাদের এই নিরন্তর প্রচেষ্টায় আমার শুভকামনা রইল।”

মুভ ফর আর্থ সাইকেল যাত্রা যা ২৪ ডিসেম্বর ২০২৩ তারিখে ডালখোলা থেকে শুরু হয়েছিল সেটি আজ জলপাইগুড়িতে শেষ হয়েছে। 'মুভ ফর আর্থ' অভিযানের মূল উদ্দেশ্য হল আমাদের নিজেদের, আমাদের সন্তানদের, আমাদের কৃষকদের এবং পৃথিবীতে বসবাসকারী প্রতিটি প্রাণীর জন্য একটি স্মার্ট এবং উজ্জ্বল ভবিষ্যত গড়ে তোলার উদ্দেশ্যে জলবায়ু সংকট মোকাবিলা কার্যক্রম উদযাপন করা এবং সকলকে এবিষয়ে অনুপ্রাণিত করা। সমগ্র অভিযানটি পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য জুড়ে ৮৬৪ কিলোমিটারেরও বেশি সাইক্লিং কভার করবে এবং এই যাত্রার মাধ্যমে সরকার, বিনিয়োগকারী, কৃষক ও যুবসম্প্রদায়, প্রযুক্তিবিদ এবং বিভিন্ন নাগরিক সমাজ সংস্থাগুলিগুলি একে অপরের সাথে যুক্ত হবে নাগরিকদের জীবিকা ও স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব বিস্তারকারী জল, মাটি, শক্তি এবং বিশুদ্ধ বায়ু সংক্রান্ত সমস্যাগুলির সমাধানের পথ খোঁজার অঙ্গীকার নিয়ে।

Post a Comment

0 Comments