আইসিআইসিআই সিকিউরিটিজ ডিলিস্টিং: ভোটিং শুরু হচ্ছে মার্চ ২২ থেকে




ওয়েব ডেস্ক; ২২ মার্চ : আইসিআইসিআই সিকিউরিটিজ শেয়ারহোল্ডাররা ডিলিস্টিং রেজলিউশন সম্পর্কে ই-ভোটিং শুরু করবেন মার্চ ২২, ২০২৪ তারিখে। NCLT-র অনুমোদনের পর একটি বিশেষ সাধারণ সভা (EGM) ডাকা হয়েছে মার্চ ২৭, ২০২৪ তারিখে। সেই সভায় শেয়ারহোল্ডাররা কোম্পানির ডিলিস্টিংয়ের রেজলিউশন সম্পর্কে আলোচনা করবেন। শেয়ারহোল্ডাররা ভোট দেওয়া শুরু করবেন মার্চ ২২, ২০২৪ রাত নটায়। ভোটিং চলবে মার্চ ২৬, ২০২৪ বিকেল ৫টা পর্যন্ত।

চারটি বিশিষ্ট প্রক্সি অ্যাডভাইসরি ফার্ম আইসিআইসিআই সিকিউরিটিজকে ডিলিস্ট করার পক্ষে ভোট দিয়েছে। এই ডিলের সপক্ষে আন্তর্জাতিক প্রক্সি অ্যাডভাইসরি ফার্ম ISS বলেছে, আইসিআইসিআই সিকিউরিটিজ ব্যবসার চক্রাকার প্রকৃতির কারণে একে বৃহত্তর গ্রাহক বাস্তুতন্ত্রসম্পন্ন আইসিআইসিআই ব্যাঙ্কের অংশ করে দিলে এই স্টকব্রোকিং কোম্পানির আর্থিক কর্মদক্ষতায় স্থিতিশীলতা আসতে পারে।

অন্যদিকে মুম্বাইয়ের ফার্ম ইনস্টিটিউশনাল ইনভেস্টর অ্যাডভাইসরি সার্ভিসেস (IiAS) এই রেজলিউশন সমর্থন করেছে এই যুক্তিতে, যে আইসিআইসিআই সিকিউরিটিজের ইমপ্লায়েড ভ্যালুয়েশন ডিলিস্টিং ঘোষণার আগের দিনের ক্লোজিং প্রাইসের ২% প্রিমিয়ামে ছিল, এবং ডিলিস্টিংয়ের চারদিন আগে ক্লোজিং প্রাইসের ২৩% ছিল। এই ফার্ম একথাও উল্লেখ করেছে যে ভারতের ব্যাঙ্কগুলো সাধারণত ব্রোকিং ব্যবসা চালায় বেসরকারি শাখার মাধ্যমে। সেদিক থেকে দেখলে আইসিআইসিআই সিকিউরিটিজকে ডিলিস্ট করা এবং আইসিআইসিআই ব্যাঙ্কের মধ্যে আলাদা আইনি সত্তা হিসাবে রাখা বাজারে চালু প্রথার সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে। আর যে দুটো ফার্ম এই ডিল সমর্থন করেছে তারা হল মুম্বাইয়ের স্টেকহোল্ডার্স এমপাওয়ারমেন্ট সার্ভিসেস (SES) আর বেঙ্গালুরুর ইনগভর্ন।

প্রস্তাবিত লেনদেন অনুযায়ী, আইসিআইসিআই সিকিউরিটিজের পাবলিক শেয়ারহোল্ডাররা প্রত্যেক ১০০ ইকুইটি শেয়ারের বদলে আইসিআইসিআই ব্যাঙ্কের ৬৭টা ইকুইটি শেয়ার পাবেন। যদি এই লেনদেন সম্পূর্ণ হয়, তাহলে আইসিআইসিআই সিকিউরিটিজ ডিলিস্টেড হবে এবং সম্পূর্ণ আইসিআইসিআই ব্যাঙ্কের মালিকানাধীন সংস্থায় পরিণত হবে। এই এক্সচেঞ্জ রেশিও স্থির করা হয়েছে স্বাধীন মূল্যায়নকারীদের তৈরি করা এক ভ্যালুয়েশন রিপোর্টের ভিত্তিতে। সঙ্গে ছিল মার্চেন্ট ব্যাঙ্কারের ন্যায্য মতামত, যাতে অংশীদারদের মধ্যে সমান মূল্য বিতরণ নিশ্চিত করা যায়।

আশা করা হচ্ছে এই সংযুক্তি আইসিআইসিআই ব্যাঙ্ক আর আইসিআইসিআই সিকিউরিটিজের সমন্বয়ের ফায়দা তুলবে, ফলে দৈনন্দিন কাজকর্মের দক্ষতা বাড়বে এবং প্রক্রিয়া সুসংহত হবে। আইসিআইসিআই সিকিউরিটিজ যেহেতু আইসিআইসিআই ব্যাঙ্কের সম্পূর্ণ অধীন হতে চলেছে, সেহেতু এই যুক্ত সংস্থার লক্ষ্য হবে ব্যাঙ্কের কাস্টমার ৩৬০ ফোকাসের সঙ্গে সঙ্গতি রেখে নিজেদের মধ্যে সমন্বয়ের ফায়দা তোলা।

Post a Comment

0 Comments