ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স নেপালের প্রধানমন্ত্রীর সাথে বিনিয়োগ নিয়ে আলোচনা করলো




ওয়েব ডেস্ক; কলকাতা, ৩০ এপ্রিল : ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) দ্বারা আয়োজিত একটি ব্যবসায়িক প্রতিনিধিদল নেপালের মাননীয় প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহল 'প্রচন্ড' এর সাথে ২৮ - ২৯ এপ্রিল কাঠমান্ডুতে "তৃতীয় নেপাল ইনভেস্টমেন্ট সামিট" এর পাশে একটি ফলপ্রসূ বৈঠক করেছে। আইসিসি দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। প্রধানমন্ত্রী নেপালে বিনিয়োগের জন্য ভারতীয় কোম্পানিগুলিকে আমন্ত্রণ জানিয়েছেন কারণ সমগ্র শাসনব্যবস্থার বিনিয়োগকারীদের বন্ধুত্বপূর্ণ করার জন্য ৯টি মূল বিনিয়োগ সংক্রান্ত প্রবিধান সংস্কার করা হয়েছে।

 আইসিসির মহাপরিচালক ডঃ রাজীব সিং-এর নেতৃত্বে প্রতিনিধি দলে এনটিপিসি লিমিটেড, কনটেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (কনকোর), ব্রিটানিয়া, টিসিআই ফ্রেইট, রেডিসন ব্লু, ভারবেনা ইঞ্জিনিয়ারিং ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, স্বস্তিক ইন্টারন্যাশনাল এবং আনন্দ ফাইন্যান্স কৌশলগত উপদেষ্টা, স্বস্তি গ্রুপের মতো ১৬ টি শীর্ষস্থানীয় ভারতীয় কোম্পানির সিনিয়র স্তরের প্রতিনিধিত্ব রয়েছে।

 ভারত নেপালে সবচেয়ে বড় বিনিয়োগকারী কারণ ক্রমবর্ধমান FDI নেপালের মোট FDI এর এক তৃতীয়াংশ। নেপাল রপ্তানির জন্য ভারতীয় বাজারে শুল্ক এবং কোটামুক্ত প্রবেশাধিকার সহ ভারত বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। প্রসঙ্গত, SJVN নেপালে ২২০০ মেগাওয়াটের বৃহত্তম জলবিদ্যুৎ প্রকল্প হাতে নিচ্ছে এবং এটিকে হাইড্রো এবং সোলার স্পেসে ৫০০০ মেগাওয়াটে প্রসারিত করার পরিকল্পনা রয়েছে৷ দিল্লি মেট্রো কাঠমান্ডু মেট্রো প্রকল্প হাতে নেওয়ার সুযোগও অন্বেষণ করছে এবং অন্যান্য ভারতীয় কোম্পানিগুলি সবুজ শক্তি ব্যবহার করে নেপালে ডেটা সেন্টার স্থাপনের সুযোগ অন্বেষণ করছে। ২০২৪ সালের জানুয়ারিতে নেপালে সাম্প্রতিক আইসিসি প্রতিনিধিদলের সফরের সময়, এনটিপিসি লিমিটেড এবং নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের মধ্যে নবায়নযোগ্য শক্তি উন্নয়নে সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।
 নেপাল ইনভেস্টমেন্ট সামিটে বিভিন্ন দেশের ২০০০ টিরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছে এবং কৃষি, পর্যটন, অবকাঠামো, পরিবহন, শক্তি, পরিষেবা ইত্যাদির মতো একাধিক খাতের উপর দৃষ্টি নিবদ্ধ করছে।

 আইসিসি প্রতিনিধিদল নেপালের অর্থমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, এনসিসিআই, সিএনআই এবং এফএনসিসিআই-এর মতো নেতৃস্থানীয় চেম্বারগুলির সাথে বৈঠক সহ নেপালে উচ্চ-পর্যায়ের মন্ত্রী পর্যায়ের বৈঠকের আয়োজন করবে। আলোচনায় বাণিজ্য, জ্বালানি, পর্যটন, পরিষেবা, নিয়ন্ত্রক ব্যবস্থা এবং দ্বিপাক্ষিক বিনিয়োগ সংক্রান্ত বিষয়গুলি কভার করা হবে। আইসিসি মাল্টি-সেক্টরাল প্রতিনিধি দল কৃষি, লজিস্টিক, অবকাঠামো, খনি, পর্যটন, টেক্সটাইল, এনার্জি, ফাইন্যান্স এবং ফায়ার অ্যালার্ম সেফটি কোম্পানির প্রতিনিধিত্ব করে।

 গত এক বছরে আইসিসির এটি চতুর্থ নেপাল সফর। আইসিসি গত বছর কলকাতায় নেপালের মন্ত্রী পর্যায়ের এবং চেম্বার পর্যায়ের অংশগ্রহণে বিমসটেক বিজনেস কনক্লেভের আয়োজন করেছিল। আইসিসি নেপালের গুরুত্বপূর্ণ বীমা কোম্পানিগুলিকে তার ক্রস কান্ট্রি ফ্ল্যাগশিপ উদ্যোগ "ইমার্জিং এশিয়া ইন্স্যুরেন্স অ্যাওয়ার্ডস"-এর প্রচারে সহায়তা করেছে।

 ২০২৪ সালের জানুয়ারিতে, আইসিসি স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং শক্তির মতো সেক্টর থেকে 30 টিরও বেশি কোম্পানির একটি প্রতিনিধিদলের আয়োজন করেছিল। নেপালে আইসিসি ব্যবসায়িক প্রতিনিধি দলে NHPC লিমিটেড, ইন্ডিয়ান এনার্জি এক্সচেঞ্জ, ট্রান্সপোর্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, আভাদা এনার্জি প্রাইভেট লিমিটেড, ট্রু পাওয়ার লিমিটেড এবং আরইসি লিমিটেডের মতো নেতৃস্থানীয় সংস্থাগুলি অন্তর্ভুক্ত ছিল।

 ICC ৭ থেকে ১১ মার্চ, পর্যন্ত ভারত-নেপাল আয়ুষ প্রদর্শনী কাম সম্মেলনের আয়োজন করেছিল, ভারত সরকারের ভৃকুটি মন্ডপে, কাঠমান্ডু, নেপালে প্রায় ২৫টি কোম্পানির সাথে যৌথভাবে ইমামি লিমিটেড এবং বৈদ্যনাথের মতো বড় কোম্পানিগুলি গঠিত।

Post a Comment

0 Comments