ডোমেস্টিক টায়ার উত্পাদন ভারতের চাহিদা মেটাতে যথেষ্ট: ATMA




ওয়েব ডেস্ক; ২২ শে মে :- ভারত সরকারের কাছে একটি যোগাযোগে, অটোমোটিভ টায়ার ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (ATMA) বলেছে যে স্বয়ংচালিত টায়ারগুলি সেই সেক্টরগুলির মধ্যে শীর্ষস্থানে রয়েছে যেখানে দেশীয় উত্পাদন ক্ষমতা অপ্রয়োজনীয় আমদানি করতে পারে৷ 

 সরকার সম্প্রতি শিল্পকে এমন আইটেমগুলির নাম দিতে বলেছে যেখানে ভারতের স্বনির্ভর হওয়ার ক্ষমতা রয়েছে যাতে দেশীয় শিল্পের স্বার্থ রক্ষা করার সময় আসন্ন এফটিএ খসড়া করা যায়। 

 ATMA-এর মতে, ভারতের ডোমেস্টিক টায়ার শিল্প বিশ্বের বৃহত্তম, যেখানে বার্ষিক উৎপাদন ২০০ মিলিয়ন ইউনিট ছাড়িয়ে যায় দ্বি-চাকার গাড়ি, যাত্রীবাহী যান, বাণিজ্যিক যানবাহন এবং অফ-রোড যানবাহন সহ বিভিন্ন বিভাগে।

 পর্যাপ্ত উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও, ২০২৪ অর্থবর্ষে এর প্রথম তিন প্রান্তিকে দেশে ২০০০ কোটি টাকার বেশি মূল্যের টায়ার আমদানি করা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৭% বৃদ্ধি পেয়েছে। 

 “গত কয়েক বছর ধরে, টায়ার সেক্টরটি উল্লেখযোগ্য বিনিয়োগের সাক্ষী হয়েছে, নেতৃস্থানীয় নির্মাতারা ক্ষমতা সম্প্রসারণ, প্রযুক্তি আপগ্রেড এবং গবেষণা ও উন্নয়নের জন্য ৩৫০০০ কোটি টাকারও বেশি বরাদ্দ করেছে৷ নতুন ক্যাপাসিটি প্রবাহিত হওয়ার সাথে সাথে টায়ার আমদানির চেয়ে দেশীয় উৎপাদন থেকে চাহিদা মেটানো গুরুত্বপূর্ণ”, বলেছেন অর্ণব ব্যানার্জি, চেয়ারম্যান এটিএমএ।

Post a Comment

0 Comments